ব্রণ কিভাবে দূর করবেন ? Ways to remove Acne . - RoktoGhor.Com

ব্রণ কিভাবে দূর করবেন ? Ways to remove Acne .

এই পদ্ধতিগুলো অবলম্বন করলে ব্রণ দূর হবে বলে আশা করা যায় । তাই উপরোক্ত পদ্ধতিগুলো যথাযথভাবে মেনে চলার চেষ্টা করুন ।

ব্রণ কিভাবে দূর করবেন ? Ways to remove Acne || roktoghor.com



ব্রণ আমাদের প্রায় লোকের মুখে হতে ঘাড়ে সহ শরীর এর নানা জায়গায় দেখা যায় । ব্রণ এর সমস্যায় আমরা কমবেশি সবাই সমস্যায় পরে থাকি । 

বিশেষ করে মুখে ব্রণ উঠলে আমরা মানসিক ভাবে হতাশাগ্রস্থ হয়ে পড়ি । আর পড়ার ই তো কথা , কারণ ব্রণ আমাদের সুন্দর মুখটাকে নষ্ট করে দেয় । আজকে আমরা জানবো কিভাবে আমরা ব্রণ দুর করত পারি । 

ব্রণ দূর করতে ডিমের সাদা অংশ , সরিষার গুঁড়া , মধু , লেবুর রস ইত্যাদি ব্যবহার করে দূর করা যায় বিস্তারিত জানতে নিচের লেখাগুলো পড়ুন । 


বরফ ব্যাবহার করে 



প্রাথমিক অবস্থায় বরফ দিয়ে ব্রণ এর সমস্যা দুর করতে বরফ ব্যাবহার করতে পারেন । প্রথমে আপনার শরীরে যেখানে ব্রণ তৈরি হয়েছে সে জায়গাটি পরিষ্কার করে নিন । এরপর একটি বরফের টুকরো কে একটি সুতির কাপড় এর মধ্যে নিয়ে ব্রণ এর উপর আলতো ভাবে রেখে ধরে রাখুন । সতর্কতা : একটানা শরীরে বরফ চেপে ধরে রাখবেন না । মাঝখানে এ পাঁচ মিনিট বিরতি নিয়ে অবার বরফ আলতো ভাবে ব্রণ এর স্থানে চেপে ধরুন । এভাবে নিয়মিত এক দুইবার নিতে পারেন ব্রণ দুর না হওয়া পর্যন্ত । 


মধু ও সরিষার ব্যাবহার এর মাধ্যমে 



ব্রণ এর মধ্যে যে জীবাণু থাকে তাকে ধ্বংস করতে স্যালিসিলিক অ্যাসিড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই ব্রণ দূর করতে স্যালিসিলিক অ্যাসিড ব্যাবহার করা হয় । 


সরিষা তে থাকে প্রচুর পরিমাণে স্যালিসিলিক অ্যাসিড । সামান্য সরিষার গুঁড়া নিয়ে তার সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিয়ে প্যাক তৈরি করতে পারেন । এবং এই প্যাক প্রতি দিন একবার করে নিতে পারেন ব্রণ দূর না হওয়া পর্যন্ত । 

প্রতিবার ১৫ মিনিট করে এই মিশ্রণ মেখে তারপর ধুইয়ে ফেলবেন । আশা করি  ব্রণ দূর হবে । শুধু ব্রণ দূর করবে না পাশাপাশি আপনার শরীরের দাগ ও দূর করে দিবে ।


ডিম ও লেবুর ব্যাবহার করা 



যেখানে ব্রণ তৈরি হয়েছে সেখানে প্রথমে পরিষ্কার করে নিতে হবে । এরপর সেই স্থানে লেবুর রস চিপে দিতে হবে । এরপর ১৫ মিনিট পর ডিমের সাদা অংশ দিয়ে মাক্স এর মত করে লাগাতে হবে এবং ২০ মিনিট অপেক্ষা করে উক্ত স্থানটি পুরোপুরি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে , এভাবে ব্রণ দূর করা যেতে পারে । ব্রণ দূর করতে কি করবো । ব্রণ কিভাবে দুর করবো । ব্রণ দূর করা ।  ব্রণ হওয়ার কারণ । 


মুখ ধোয়া 



ব্রণ দূর করার প্রাথমিক উপায় হচ্ছে বারবার মুখ ধোয়া তবে সকাল দুপুর এবং বিকাল তিন বেলা আলুর মতন মুখ ধৌত করলে মুখের ব্রণ থেকে রক্ষা পাওয়া যাবে ।


লেবুর রসের ব্যাবহার করা



রাতে ঘুমানোর আগে একটি তুলো নিয়ে তাতে লেবুর রসে ভিজিয়ে ব্রনের উপর সারারাত রেখে দিন সকালে ব্রণ শুকিয়ে যাবে এবং নিজ থেকে খসে পরবে । ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা ।


অন্যান্য উপায় 



ব্রণ দূর করা তে যে কোন ধরনের ঔষধ সেবনের আগে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত । উপরোক্ত নিয়মগুলো মেনে চলতে পারেন এবং সন্ধ্যার পরে বাঘ দিনে যে সকল ক্রিম বা লোশন ব্যবহার করা যায় সেগুলো ব্যবহার করতে পারেন । 


এগুলোর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমানো পানি খাওয়া ভিটামিন সমৃদ্ধ খাদ্য আহার করা ও জরুরি । 


আরোও পড়তে পারেন :



Post a Comment